অতিরিক্ত গরম: দ্রুত চামড়া সংগ্রহ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ২২ আগস্ট , ২০১৮ সময় ০৮:২৫ অপরাহ্ণ

অতিরিক্ত গরমের কারণে ব্যবসায়ীরা দ্রুত চামড়া সংগ্রহ করতে আগ্রহী। কারণ গরমে দ্রুত চামড়া সংরক্ষণ করতে না পারলে তা নষ্ট হয়ে যেতে পারে। তাই চামড়া যত দ্রুত সম্ভব ট্যানারিতে ঢুকাতে চান তারা। ব্যবসায়ীরা বলছেন, দ্রুত চামড়া সংগ্রহ করতে পারলে তা নষ্ট হবে না।

বুধবার (২২ আগস্ট) ট্যানারি এলাকা ঘুরে দেখা গেছে, দুপুরের পর থেকেই ব্যবসায়ীরা চামড়া কিনতে শুরু করছেন। ট্যানারি এলাকার রাস্তায় চামড়া ব্যবসায়ীদের ভিড়। অনেকেই দূর-দূরান্ত থেকে চামড়া আনছেন, আর সেই চামড়া দরদাম করে কিনছেন ব্যবসায়ীরা। তবে কোনো চামড়াই ফুট হিসেবে মেপে বেচাকেনা হচ্ছে না। চামড়ার সাইজ দেখেই কিনছেন তারা।

ফুট মেপে কেন চামড়া কেনা হচ্ছে না এ বিষয়ে জানতে চাইলে হাজারবাগ ট্যনারি এলাকার চামড়া সংগ্রহকারী রিপন শেখ বলেন, আমরা চামড়া দেখেই বলতে পারি, সেটা কত ফুট হতে পারে। দেখতে দেখতে আমাদের একটা অভিজ্ঞতা হয়েছে। তাই সেই অনুযায়ীই চামড়া কিনি। মাপ না করে চামড়া কিনলেও ক্রেতা-বিক্রেতা কেউ ঠকবেন না।

চামড়া ব্যবসায়ী আহমদ হোসেন বলেন, এখন ভাদ্র মাস। গরম পড়ছে। গরমে চামড়া দ্রুত নষ্ট হয়ে যায়। অনেকেই চামড়া ঠিকমতো সংরক্ষণের বিষয়টি জানেন না। সে কারণে চামড়া আমাদের কাছে পৌঁছালে দ্রুত আমরা সংরক্ষণ করতে পারি। চামড়ায় দ্রুত লবণ না দিলে চামড়া গরমে নষ্ট হয়ে যেতে পারে।


আরোও সংবাদ