অতিমানবীয় চোখে সব মানুষের চেয়ে ৯৯ মিলিয়ন বেশি রঙ দেখতে পান

প্রকাশ:| বুধবার, ২৭ জুলাই , ২০১৬ সময় ১১:৫৬ অপরাহ্ণ

গবেষণায় অতিমানবীয় চোখের এক নারীর সন্ধান পেয়েছেন গবেষকরা। অবিশাস্য ওই নারী পৃথিবীর সব মানুষের চেয়ে ৯৯ মিলিয়ন বেশি রঙ দেখতে পান! ওই নারীর নাম-পরিচয় প্রকাশ না করলেও বলা হচ্ছে, ওই নারী যুক্তরাজ্যের অধিবাসী। একটি গবেষক দল ২০ বছর অনুসন্ধানের পর ওই নারীর সন্ধান পেয়েছে।

অতিমানবীয় চোখেগবেষকরা বলছেন, মানুষের দৃষ্টিশক্তি নির্ভর করে ‘কোন’ নামে চোখের এক প্রকার কোষের ওপর। মানুষের চোখে ‘কোন’ রয়েছে তিন ধরনের। যা লাল, সবুজ ও নীল রঙ সংবেদনশীল। একে বলে ট্রাইক্রোম্যাট। কিন্তু কিছু মাছ, পোকামাকড় ও পাখির চার ধরনের কোন রয়েছে। যেগুলো লাল, সবুজ, নীলের অতিরিক্ত অতিবেগুনি আলোর সংবেদনও গ্রহণ করতে পারে। চার ধরনের কোনের অধিকারীকে বলা হয় টেট্রাক্রোম্যাট।

বিজ্ঞান বিষয়ক পোর্টাল ফিউচারিজম বলছে, ওই নারীও টেট্রাক্রোম্যাট, যিনি রঙের কল্পনাতীত ব্যাপ্তি ও গভীরতা দেখতে পারেন।

নিউ ক্যাসল বিশ্ববিদ্যালয়ের নিউরো সায়েন্টিস্ট গ্যাব্রিয়েলে জর্ডান বলেন, ‘এ অবস্থা কেবল নারীদেরই হতে পারে। তবে দুর্ভাগ্যবশত ওই নারী অন্য মানুষের তুলনায় কেমন দেখেন, তা বর্ণনা দিতে পারবেন না। যেমন আমরা একজন বর্ণান্ধ মানুষকে জিজ্ঞাসা করলে তিনি বলতে পারেন না লাল রঙ কেমন।’

তিনি আরো বলেন, ‘টেট্রাক্রোম্যাটকে কোনো কিছু দেখতে তার পূর্ণ দৃষ্টিক্ষমতা প্রয়োগ নাও করতে হতে পারে।’ এ সংক্রান্ত গবেষণার একটি ভিডিও প্রকাশ করেছেন তারা।


আরোও সংবাদ