অতিভারী বর্ষণ হতে আরো তিন থেকে চারদিন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বৃহস্পতিবার, ২৬ জুলাই , ২০১৮ সময় ১০:৫০ পূর্বাহ্ণ

মৌসুমি বায়ু সক্রিয় থাকায় চট্টগ্রাসহ দেশের ৫ বিভাগে আগামী তিন থেকে চারদিন আরো ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। অতিভারী বর্ষণের কারণে চট্টগ্রামসহ দেশের পাহাড়ি এলাকার দুই–এক জায়গায় ভূমিধসের আশংকা রয়েছে বলে জানান আবহাওয়াবিদ ফরিদ আহমেদ।

আবহাওয়া অধিদফতর জানায়, আগামী তিন থেকে চারদিন সারাদেশে বৃষ্টি অব্যাহত থাকতে পারে। মৌসুমি বায়ু সক্রিয় থাকায় চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা ও সিলেট বিভাগে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে।

এব্যাপারে আবহাওয়াবিদ ফরিদ আহমেদ আজাদীকে জানান– একটানা ভারী বর্ষণে চট্টগ্রামসহ দেশের পাহাড়ি এলাকার কয়েক জায়গায় ভূমি ধসের আশংকা রয়েছে। তবে বৃষ্টির তীব্রতা ক্রমশ কমে আসবে। এদিকে চট্টগ্রামে পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য গত দুইদিন ধরে জেলা প্রশাসনের পক্ষে মাইকিং করা হচ্ছে। জেলা প্রশাসন থেকে বলা হয়, পাহাড়ের নিকটবর্তী প্রাইমারী স্কুল গুলোকে আশ্রয় কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে।

চট্টগ্রাম, ঢাকা, সিলেট, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি, ভারী থেকে অতিভারী বর্ষণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

এদিকে আবহাওয়া অফিস জানায়, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় বুধবার ( ২৫ জুলাই) বিকেল ৪টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে চট্টগ্রাম, খুলনা, বরিশাল, ঢাকা ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪–৮৮ মি.মি.) থেকে অতিভারী (৮৯ মি.মি.) বর্ষণ হতে পারে।

উত্তর–পশ্চিম মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন উত্তরপ্রদেশ এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি দুর্বল ও লঘুচাপে পরিণত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে উত্তর–পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার বিষয়ে বলা হয়, এ সময়ে বৃষ্টি–বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদফতরের এক আবহাওয়াবিদ জানান, এ মাস বৃষ্টি থাকবে। এর মধ্যে কয়েকদিন ভারী বৃষ্টি হবে। এ সময়ে তাপমাত্রা কমে যাবে।


আরোও সংবাদ