অতিবৃষ্টির সম্ভাবনা, ৩ নম্বর সতর্ক সংকেত

প্রকাশ:| সোমবার, ৩ এপ্রিল , ২০১৭ সময় ১০:১২ অপরাহ্ণ

টানা কয়েকদিন ধরে প্রচণ্ড গরমের পর সোমবার (০৩ এপ্রিল) মতি পাল্টেছে আবহাওয়া। রাজধানীসহ সারাদেশে নেমেছে স্বস্তির বৃষ্টি।

তবে এ বৃষ্টি অতিবৃষ্টিতে পরিণত হতে পারে। ইতোমধ্যে সমুদ্র বন্দরগুলোতে ৩ (তিন) নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুস জানিয়েছেন, উত্তর বঙ্গোপসাগরে বায়ু চাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। তা‌ই উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ০৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বজ্রমেঘের ঘনঘটা বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চল অর্থাৎ সুনামগঞ্জ, নেত্রকোনা, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও কিশোরগঞ্জ জেলা এবং তার পাশ্ববর্তী এলাকায় মঙ্গলবার (০৪ এপ্রিল) পর্যন্ত ভারী থেকে অতিবৃষ্টি হতে পারে।

আবার দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও পশ্চিমাঞ্চল তথা পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, নোয়াখালী, ময়মনসিংহ, সিলেট, কুষ্টিয়া, যশোর, খুলনা ও বরিশালে বাতাসের বেগ ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। তাই নদী বন্দরগুলোকে ০২ (দুই) নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর আরো জানায়, গত ২৪ ঘণ্টায় সারাদেশে সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সিলেটে ১০৯ মিলিমিটার।