অটো রিকশা চালুর দাবিতে চট্টগ্রামে বিক্ষোভ ও সমাবেশ

প্রকাশ:| রবিবার, ১৯ এপ্রিল , ২০১৫ সময় ০৪:৪৭ অপরাহ্ণ

ব্যাটারি রিকশা চালুর দাবিতে নগরীর ওয়াসা-কাজির দেউড়ি সড়ক বন্ধ করে বিক্ষোভ সমাবেশ করেছেন চালক ও মালিকরা। তাদের দাবি, অবিলম্বে ব্যাটারি চালিত রিকশা চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিয়ে প্রশাসনের কাছে ব্যাটারি চালিত রিকশা চালক-মালিকদের জীবন বাঁচানোর সুযোগ দেয়া হোক। অন্যথায় রিকশা চালক মালিককরা কঠোর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছেন।

রোববার বেলা ১১টায় ওয়াসার মোড়ে সমাবেশের আয়োজন করে চট্টগ্রাম ব্যাটারি চালিত রিকশা চালক-মালিক শ্রমিক লীগ। সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম। সমাবেশে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড.হাছান মাহমুদ।

সমাবেশে বক্তব্য রাখেন শ্রমিক নেতা সফর আলী, সংগঠনের সভাপতি স্বপন বিশ্বাস, সাধারণ সম্পাদক মো. সোহাগ, সাংগঠনিক সম্পাদক বিপ্লব ধর, মো.আলাউদ্দিন প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, গত বছরের ৩ জুলাই ঢাকা-চট্টগ্রামে ব্যাটারি চালিত রিকশা বন্ধের আদেশ দেন উচ্চ আদালত। এরপর ৩১ আগস্ট থেকে নগরীতে ব্যাটারি চালিত রিকশার বিরুদ্ধে অভিযান শুরু করে নগর পুলিশ। পরবর্তীতে গত বছরের ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র এম মনজুর আলমের বাস ভবন ঘেরাও করে মহাসড়কে ব্যারিকেড দেয়া হয়। এরপর তারা উচ্চ আদালতে রায়ের ওপর স্থগিতাদেশ চেয়ে আবেদন করলে আদালত ছয় মাসের জন্য রায় স্থগিত করেন।

পুলিশের বেধে দেয়া সময়ের মধ্যে ব্যাটারি খুলে ফেলে মালিক পক্ষ। কিন্তু, অনেক চালক ও মালিক ছিলেন যারা একটি মাত্র ব্যাটারি চালিত রিকশার মাধ্যমে সংসারের খরচ, ছেলে-মেয়েদের লেখাপড়ার খরচ চালাতেন। এখন তারা অক্ষম হয়ে পড়েছেন।

এই সমাবেশে তারা গরীব-দুখী মানুষের পরিবারের দিকে চেয়ে ব্যাটারি চালিত রিকশা রাস্তায় চলাচলের অনুমতি দেয়ার জন্য সরকারের প্রতি আবেদন জানান । ব্যাটারিচালিত রিকশা